কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—তাহলে জলচর প্রাণীদেরও নিশ্চয়ই নানান বৈচিত্র্য আছে ? মাছেদের বৈচিত্র্য সম্বন্ধে যদি দয়া করে কিছু বলেন ? গুরুমহারাজ—মাছ নিয়ে আগে অনেক আলোচনা হয়েছে, হয়তো তখন তুমি ছিলে না। মাছেদের জগতও খুবই বৈচিত্র্যময়। জলের বিভিন্ন উচ্চতায় বিভিন্ন প্রজাতির মাছ বাস করে।...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু –আশ্রমের ময়ূর দুটো অন্য ময়ূরদের থেকে কি পৃথক ? আপনার হাত থেকে মিষ্টি-সন্দেশ খাচ্ছে, অন্য ময়ূররা তো অমন করে খায় না ? গুরুমহারাজ—এখানে সব পশু-পাখীই অন্যদের থেকে পৃথক । মানুষদের ক্ষেত্রেও কথাটা খাটে। আশ্রমের কুকুরগুলো, আমার আসনের কাছাকাছি থাকা পিঁপড়েগুলো,...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু –আচ্ছা মহারাজ, শ্রাদ্ধকর্মে এখানে কেউ ১০ দিন, কেউ ১৫ দিন, কেউ বা ১ মাস অশৌচ পালন করে –এরূপ পৃথক পৃথক বিধান কেন ? গুরুমহারাজ—আমাদের বাংলায় চলে স্মাতকার রঘুনন্দনের বিধান। স্মৃতিশাস্ত্র যেন সমাজের সংবিধান। ভারতের বিভিন্ন স্থানে বিভিন্ন স্মার্তকাররা আছেন যাঁদের...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু –আপনি বলেছিলেন শুচিবায়ুগ্রস্ততা ভাল নয়, এটা যদি বুঝিয়ে বলেন ? গুরুমহারাজ—হ্যাঁ, এটা একটা রোগ, mania। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় sexual dissatisfaction থেকে শুচিবায়ুগ্রস্ততা হয়। ঐজন্য অল্পবয়সী বিধবা বা স্বামী পরিত্যক্তারা বেশী শুচিবায়ুগ্রস্তা হয়।...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু – রাজত্ব করতে এদেশে এসেছিল বলেই কি ইংরেজরা ভারতে খ্রীষ্টধর্মের প্রসার ঘটাতে পারেনি ? গুরুমহারাজ—শুধু এটাই নয়—ভারতবর্ষের নিজস্বতাই একে প্রতিহত করেছে। তবু মুসলিমরা বা খ্রীষ্টানরা colony-তেই ধর্মবিস্তার করেছে। তারা প্রথমে সেখানে সৈন্য পাঠাতো, সেই দেশকে জয়...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—আপনি বাইরে গেলে বেশী আহার্য গ্রহণ করেন না দেখেছি—এটা কেন ? গুরুমহারাজ—বেশী খাবার আমার শরীরে প্রয়োজন হয় না, তাই বেশী খাই না ! আহার্য গ্রহণে আমার শরীরের বিশেষ অসুবিধা হয় না, তবে বিভিন্ন স্থানে অপরের বিছানায় শুলে একটু অসুবিধা হয়। Negative ভাবসমূহ হু হু করে...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—কোন এক সময় আপনি প্রচুর আহার্য গ্রহণ করতে পারতেন শুনেছি—এটা কি ঐ নির্বিকল্পের পরে ? গুরুমহারাজ—না, নির্বিকল্পের অনেক আগে। সাধনার একটা বিশেষ অবস্থায় adrenal gland এত ক্রিয়াশীল হয়ে ওঠে—যেন বুক বা জঠরাগি জ্বলে ওঠে। সে সময় যত খাদ্যই খাওয়া হোক না কেন পেটে...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—আপনার নির্বিকল্পের সময়কার ঘটনা বলেছিলেন ঠিক স্মৃতিতে নেই, যদি আর একবার বলেন ! গুরুমহারাজ—বীর্যহীনতাই স্মৃতিভ্রংশের কারণ। বেশীরভাগ মানুষই তার জীবনের অধিকাংশ কথা ভুলে যায়। একমাত্র যোগীরা ডুবুরীর মতো ডুব মেরে মেরে অতীতের সমস্ত স্মৃতি তুলে আনতে পারেন। যাইহোক...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—আদি শংকরাচার্য বলেছিলেন—'সবই মায়া-কল্পনামাত্রম্’ এটা কি রকম যদি একটু বলেন ? গুরুমহারাজ—ঠিকই তো, সমস্তই কল্পনামাত্র কীটাণু থেকে সগুণ ব্রহ্ম পর্যন্ত সবই কল্পনা, ‘সমস্তম্ কল্পনামাত্রম্ আত্মামুক্ত সনাতনম্। কিন্তু একটা জিনিস খেয়াল রাখতে হবে, কল্পনাকারী কল্পনা...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—বর্তমানের শংকরাচার্যরা কিন্তু ঠাকুর শ্রীরামকৃষ্ণকে ভালোভাবে নেয়নি–এর কারণ কি ? গুরুমহারাজ – ঠিকই বলেছ বর্তমানের চারজন শংকরাচার্যই ঠাকুর শ্রীরামকৃষ্ণ বা স্বামী বিবেকানন্দ সম্বন্ধে খুব একটা ভাল ধারণা পোষণ করেনি। আমাদের মিরাটের রমেশ শর্মাজী একবার যোশী মঠের...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—এতক্ষণ যে শক্তির কথা বললেন—এগুলি তপস্যায় লাভ হয়, না আরাধনায় ? গুরুমহারাজ—তপস্যায় সিদ্ধি আসে আর আরাধনায় ঈশ্বরকে লাভ করা যায়। তপস্যায় প্রাপ্ত সিদ্ধি আবার ততক্ষণই থাকে যতক্ষণ মহামায়ার নিয়মকে অতিক্রম না করা হয়, এটা করলে আবার সিদ্ধিও নষ্ট হয়ে যায়।...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—বর্তমানে উন্নত হঠযোগীরা কি এখনও আছে ? গুরুমহারাজ—আছে বই কি ! একজনের সাথে তো আমার খুবই পরিচয় আছে। উনি বাবা বালস্বামী নামে বেশী পরিচিত। ছোটখাটো শরীর, একটা ছোট ঘোড়ায় চেপে যেখানে সেখানে ঘুরে বেড়ানোই তাঁর কাজ—খুব মজার মানুষ। উনি তিনবার কায়াকল্প করে শরীর...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু –মহারাজ, একটা কথা আমার মনে হচ্ছে—হঠযোগীরা যখন এতকিছু পারেন তখন তাঁরা মানুষের মাথা কেটে তার মস্তিষ্কের উন্নতি ঘটিয়ে আবার জুড়ে দিতেও পারেন ? এইভাবে ঝাঁকে ঝাঁকে উন্নত মানব সৃষ্টি করেন না কেন তাঁরা ? গুরুমহারাজ—প্রথমকথা খণ্ডযোগ যিনি জানেন তিনি তাঁর নিজের...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—পূর্বজন্মের পুণ্যকর্মের ফলে না প্রারব্ধবশত সদগুরু লাভ হয় ? গুরুমহারাজ— প্রারব্ধবশত বংশ পরম্পরার গুরুলাভ বা অন্য কোনভাবে দীক্ষা হতে পারে কিন্তু সদগুরুলাভ হয় না। মুমুক্ষুত্বম্ অর্থাৎ ব্যাকুলতাই সদগুরুলাভের উপায়। প্রয়োজনের তাগিদ অনুভব হলেই মানুষ প্রাপ্য...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু— মন কিসে বশে আসে ? গুরুমহারাজ —‘অভ্যাসেন তু কৌন্তেয় বৈরাগ্যেণ চ গৃহাতে' —গীতায় ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে একথা বললেন। অভ্যাসযোগেই মন বশীভূত হয়। অভ্যাসের দ্বারা কিনা হয় আর মন বশে আসবে না ? কুম্ভমেলায় একজন সাধু আসতো সে শরীরের যে কোন অঙ্গকে নাচাতে পারতো...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—বৈষ্ণবদের ‘জীবে দয়া' বলে যে আচার আছে এটা তো ভালো ? গুরুমহারাজ—‘জীবে দয়া ?' ঠাকুর শ্রীরামকৃষ্ণ বললেন, ‘জীবে সেবা জীবে দয়া নয়—তুই কীটাণুকীট, জীবে দয়া করার কে ?' যাইহোক জীবসেবাই না হয় হোল কিন্তু তাই বা হয় কোথায়—সব “জিভসেবা” হয়। আমি অনেক বৈষ্ণব আখড়ায়...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—আমার মামা একজন ধনী কিন্তু সুদখোর। উনি আবার খুব ধর্ম-কর্ম এবং পুজো-আচ্ছাও করেন। আমি ওনাকে সুদ নেওয়াটা যে খারাপ, তা বলার চেষ্টা করছিলাম তা উনি বললেন, 'বাবা, আমি তোর থেকে শাস্ত্র বেশী পড়েছি, তাতে লেখা আছে, আগে ঐশ্বর্য পরে মাধুর্য'। তাই উনি ঐশ্বর্য বাড়িয়ে...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—কিন্তু মহারাজ, বীভৎসতাও তো মা জগদম্বারই একটা রূপ—এটা আপনার ভাল লাগে না কেন ? গুরুমহারাজ—হ্যাঁ, বীভৎসতাও মায়ের একটা রূপ, তা আমি জানি। ধর তোমার মায়েরও তো নানান রূপ আছে। কোন না কোন সময় তিনি রাগান্বিতা হয়ে কোন ছেলেমেয়েকে মারধর করেন অথবা কোমর বেঁধে কারও...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—আচ্ছা গুরুমহারাজ ! এত মানুষ আপনার কাছে আসে কেন ? গুরুমহারাজ—আমি সবাইকে ভালোবাসি বলেই মানুষ আমার কাছে আসে। দ্যাখো, আমার আর কি আছে যে মানুষকে দেবো — অন্য যা কিছু পাবার জন্য মানুষকে অন্য জায়গায় যেতে হবে কিন্তু আমার একটাই দেবার—ভালোবাসা–আমি সেটাই দিই।...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—শিরডির সাইবাবাই কি বর্তমানের সাইবাবা ? গুরুমহারাজ — না—শিরডি সাইবাবা উত্তরভারতের আর বর্তমানের সাইবাবা দক্ষিণভারতের লোক। তাছাড়া শিরডির সাইবাবা অনেকদিন হল মারা গেছেন আর বতমানের সাইবাবা এখনও বেঁচে। শিরডির সাইবাবার জন্ম হয়েছিল শিপ্রা নদীর ধারে একটি গ্রামে। তাঁর...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—রবীন্দ্রনাথ ঠাকুরের বহুমুখী প্রতিভা সত্যই বিস্ময়কর নয় কি ? গুরুমহারাজ— তুমি রবীন্দ্রনাথকে খুবই ভালোবাস তাই না, বেশীর ভাগ শিক্ষিত বাঙালীই রবীন্দ্রনাথের ভক্ত হয়। তবে তুমি যে বলছিলে রবীন্দ্রনাথের বহুমুখী প্রতিভার কথা—হ্যাঁ অবশ্যই রবীন্দ্রনাথ তাঁর প্রতিভাকে...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—তাহলে 'হজ' কথাটা কোথা থেকে এসেছে ? গুরুমহারাজ—বর্তমানে 'জেলহজ্জ' মাসে 'হজ' করার রীতি আছে। বহু প্রাচীনকালে আরবে ইব্রাহিম নামে একজন নবী ছিলেন। তাঁর দুইজন স্ত্রী ছিল। একজনের নাম ছিল হজেরা এবং অপরটির নাম সায়েরা। প্রথম অবস্থায় ‘সায়েরা'র কোন সন্তান হয়নি। তাই...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—ঈশ্বর এবং ব্রহ্ম কি এক ? গুরুমহারাজ— অ — উ — ম্ — তৎ — সৎ, বিরাট—হিরণ্যগর্ভ—ঈশ্বর— তুরীয়—ব্ৰহ্ম, বিশ্ব — তৈজস— প্রাজ্ঞ—তৎপুরুষ—আত্মা। ব্রহ্ম কি তো মুখে বলা যায় না, অবাঙ্মনসগোচর। শুধু মাঝে মাঝে সেই অনন্ত,. অসীম, অব্যক্ত ভাব থেকে কোন রূপ বা বিগ্রহ-রূপে সীমায়...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—ভারতবর্ষে তাহলে লুটপাট, শোষণ ইসলাম- ধর্মাবলম্বীরাই করেছে ? গুরুমহারাজ—এটা আবার কি বলছ ? শোষণ সবাই করেছে তবে হয়তো একই রকম নয়। খ্রীষ্টানরা করেনি—ব্যবসার নামে অর্থনৈতিক শোষণ ? সমস্ত দেশীয় ব্যবসাদারদের সমস্ত ব্যবসা বন্ধ করে দিয়েছিল এবং দেশীয় শিল্পসমূহের...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু – আপনি বলেছিলেন আপনার চলা খুব fast, এটা কি করে হয় ? গুরুমহারাজ—যোগবিজ্ঞান যিনি জানেন, তাঁর অনেক কিছুই করায়ত্ত হয়। বহু যোগী আছেন তাঁরা ইচ্ছামত শরীরকে হাল্কা করে নিয়ে জল, কাদার উপর দিয়ে চলে যেতে পারেন। অনেকে শূন্যে ভাসমান অবস্থায় বহুক্ষণ থাকতে পারেন।...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—অনেকে যে শক্তি মানে না ? গুরুমহারাজ—তোমার ‘মানা’ বা না ‘মানা'র উপর মহাবিশ্ব প্রকৃতির নিয়ম কি নির্ভর করে, সে তার নিজস্ব নিয়মেই চলে। তবে যারা জ্ঞানযোগী তারা বিচারমার্গী। ফলে ‘সব মায়া' বলে অনেককিছুই উড়িয়ে দেয়—কিন্তু জ্ঞানীশ্রেষ্ঠ শঙ্করাচার্যের জীবনকাহিনী...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—ধ্যানী, জ্ঞানী এবং ভক্তের আচরণের লক্ষণ কি ? গুরুমহারাজ—যোগী বা ধ্যানীর নিষ্ঠা অর্থাৎ সাধনায় অবিচল নিষ্ঠাই ধ্যানীর লক্ষণ। জ্ঞানী হবেন অনাসক্ত আর সদাসর্বদা নিত্যানিত্য বিচারপরায়ণ। বিচারের ধারে জাগতিক অনিত্য বিষয়সমূহের প্রতি মোহ বা আসক্তি কচাকচ কেটে যায়।...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু- -বাবা! গয়া থেকে আপনি কোথায় গিয়েছিলেন ? গুরুমহারাজ—ওখান থেকে গিয়েছিলাম বৃন্দাবনে। বন্ধুবিহারী বা বাঁকাবিহারী মন্দিরে ঝাঁকিদর্শন উপলক্ষ্যে প্রচণ্ড ভিড়। আমিও সেই ভিড়ে সামিল হয়ে গেলাম। ওখানে সবাই মাথায় ঝাঁকায় করে পূজা নিয়ে যায় আর মন্দির প্রাঙ্গণে...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু–ত্রিতাপ ক্লেশ কি ? এটা কিসে যায় ? গুরুমহারাজ—ত্রিতাপ ক্লেশ হচ্ছে দেহের, মনের এবং চিত্তের ক্লেশ৷ অনেকে বলে আত্মার ক্লেশ কিন্তু আত্মার কোন ক্লেশ নেই—আত্মা নির্লিপ্ত, আত্মা শুদ্ধ। মলিনতা, দুঃখবোধ দেহে, মনে এবং চিত্তে। ভগবান বুদ্ধদেব বললেন, দেহমল, মনোমল,...

read more
কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

কথা প্রসঙ্গে – দ্বিতীয় খন্ড

জিজ্ঞাসু—নেশার বস্তু গ্রহণ করলেও এমনটা অনেক সময় হয় না কি ? গুরুমহারাজ – হ্যাঁ, নেশা করে না বা নেশায় অভ্যস্ত নয়, এমন লোককে গাঁজা বা মদ একটু বেশী পরিমাণে খাইয়ে দিলে যদি তার কোষ্ঠ পরিষ্কার না থাকে, তাহলে পায়খানা করে ফেলবে। নেশার দ্রব্যের ক্রিয়াও সরাসরি মস্তিষ্কে...

read more