স্বামী পরমানন্দ

*কথা প্রসঙ্গে* (অষ্টম খন্ড)
জিজ্ঞাসু :~ বলা হয়, "নেতা হওয়া যায় না - নেতা জন্মায়" - এই ব্যাপারটা যদি একটু বুঝিয়ে বলেন ? গুরুমহারাজ : ~ স্বামী বিবেকানন্দ একবার বলেছিলেন - "নেতা হবে শিশুর মতো" ! ব্যাপারটা কিরকম বলো তো -...

*কথা প্রসঙ্গে* (অষ্টম খন্ড)
জিজ্ঞাসু :~ এখন যে কথায় কথায় রাজনৈতিক নেতাদের মুখে "রামরাজত্ব"-এর কথা শোনা যায় , এই "রামরাজত্ব" ব্যাপারটা কি ? গুরু মহারাজ:~দ্যাখো, রাজনৈতিক নেতারা কি বলে - সেটার মধ্যে আমি যাচ্ছি না। কারণ আমি...

*পুরোনো সেই বনগ্রামের কথা*
শ্রী শ্রী গুরুমহারাজ স্বামী পরমানন্দের কথা এখানে আলোচনা করা হচ্ছিলো ৷ গুরুমহারাজের সাথে নানু মহারাজের কিছু ব্যক্তিগত কথার প্রেক্ষিতে এইসব প্রসঙ্গ এসে গেছে। যাই হোক, ওনার আলোচনা থেকে শ্রীমদ্ভাগবত...

*কথা প্রসঙ্গে* (অষ্টম খন্ড)
জিজ্ঞাসু :~ আপনার কাছে শুনেছি ত্রিবিধ শরীর রয়েছে ! কারণ শরীর, সূক্ষ্ম শরীর ও স্থূল শরীর ৷ কারণ থেকে আসে সূক্ষ্ম এবং সূক্ষ্ম থেকে স্থূলে রূপ পায়। কিন্তু সূক্ষ্ম থেকে স্থূল-টা কি করে হয় ?...

*পুরোনো সেই বনগ্রামের কথা*
শ্রী শ্রী গুরুমহারাজ স্বামী পরমানন্দের কথা এখানে আলোচনা করা হচ্ছিলো ৷ আমরা আগের দিন ছিলাম নানু মহারাজ (স্বামী নির্বেদানন্দ)-এর সাথে গুরু মহারাজের যে সব একান্ত কথা হয়েছিল - সেই আলোচলায় ৷ আমরা...

*কথা প্রসঙ্গে* (অষ্টম খন্ড)
জিজ্ঞাসু :~ আমরা সমাজে সবসময় শক্তিমান এবং বুদ্ধিমানদেরকেই তো সমাজনেতা হিসাবে পাই - বিবেকবানরা সবসময় এদের ছত্রছায়াতেই থেকে যায় ! কিন্তু হওয়া উচিত এর উল্টো টা__তাই নয় কি ? গুরুমহারাজ : ~ না,...

*পুরোনো সেই বনগ্রামের কথা*
শ্রী শ্রী গুরুমহারাজ স্বামী পরমানন্দের কথা এখানে আলোচনা করা হোচ্ছিলো ৷ আমরা এতদিন ধরে আলোচনা করছিলাম 'শিব' প্রসঙ্গে গুরুমহারাজ যেসব কথা বলেছিলেন - সেইগুলি নিয়ে। এবার আমরা আবার ফিরে যাবো গুরুজী...

বেশ কিছুদিন “পুরোনো সেই বনগ্রামের কথা” বন্ধ থাকার পর ___আজ থেকে আবার শুরু শুরু।। (*পুরোনো সেই বনগ্রামের কথা*)
শ্রী শ্রী গুরুমহারাজ স্বামী পরমানন্দের সিটিং-এ 'শিব' বিষয়ক যে সমস্ত কথা আলোচনা হোতো, তার কিছু কিছু অংশ এখানে আলোচনা করা হচ্ছিলো। শিব শুধু সনাতনপন্থী হিন্দুদের দেবতা বা হিন্দু সম্প্রদায়ের দ্বারাই...

।। पनकौआ और बगुला ।।
गुरु महाराज एक बड़े हैं मजेदार प्रकृति का इंसान थें, बड़े ही रसीले थें । जब वह मस्ती करते थें तब वह खुद भी हंसते थें और दुसरो को भी हंसाकर सभा को मतवाला कर देते थें! पर जब वह गंभीर या भारीप्पन...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
বনগ্রাম পরমানন্দ মিশন 15-th October, 1992 জিজ্ঞাসু:—বিভিন্ন চক্র এবং ইড়া, পিঙ্গলা ও সুষুম্না বা কুলকুণ্ডলিনী এগুলি শরীর ব্যবচ্ছেদ করে পাওয়া যায় না কেন ? গুরুমহারাজ:—ইড়া, পিঙ্গলা, সুষুম্না এগুলো...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু:—ভারতবর্ষের উন্নতির কথা আপনি বলেন কিন্তু আমরা তো দেখতে পাচ্ছি __এই দেশের দারিদ্র্য এবং অশিক্ষাজনিত সমস্যা রয়েই যাচ্ছে, কিছুতেই ঘুচছে না !! গুরুমহারাজ:— স্বামী বিবেকানন্দের শরীর ধারণের আগে...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু :—মহারাজ, আমি স্বামী বিবেকানন্দের ভাবধারায় উদ্বুদ্ধ। আমি স্বামিজীর বইগুলি পড়েছি—এখন আপনার আলোচনাও শুনছি, কিন্তু আপনি নানারকম প্রসঙ্গ আলোচনা না করে শুধু তো যুবকদের কর্মযোগে উদ্বুদ্ধ করতে...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু:—সমাজজীবনে একটা অন্যতম অভিশাপ হোলো 'কুসংস্কার', তবে দেখা যাচ্ছে আজকালকার মানুষ অনেকটাই কুসংস্কারমুক্ত, এটা কি মানবের সভ্য হয়ে ওঠার একটা অন্যতম লক্ষণ নয় ? গুরুমহারাজ:---দ্যাখো, বুদ্ধিমান...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু:—ভারতের বিচ্ছিন্নতাবাদ যেভাবে মাথাচাড়া দিচ্ছে, তাতে ভারত কি আবার বিভক্ত হবে --গুরুজী? গুরুমহারাজ:—না-না, অতোটা দুশ্চিন্তা কোরোনা। ভারতবর্ষ আর নতুন করে বিভক্ত হবে না। জানো তো...

BANAGRAM MEMORIES – (86)
Jagannath Daa worked hard very much. He was very robust as if a sculptor sculpted him cutting a stone. Jagannath Daa, Sahadeb Daa belonged to schedule tribe. Their sub- tribe was chain.Guruji said...

বনগ্রাম পরমানন্দ মিশন ( 02.10. 1992 )
জিজ্ঞাসু :— গুরুচিন্তা করা অপেক্ষা ঈশ্বরচিন্তা করা আরও ভাল নয় কি ? গুরুমহারাজ:—দূর পাগল ! ঈশ্বর চিন্তা, ভগবৎ চিন্তা—এসব কথা বলার জন্য বলা হয় মাত্র। ঈশ্বরকে তুমি কি করে চিন্তা করবে ? 'ঈশ্বর'...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু: —আমি ক্রিয়াযোগ(যোগী শ্যামাচরণ লাহিড়ী প্রবর্তিত)করি—গীতায় বর্ণিত কর্মযোগের সঙ্গে এর কি কোনো সম্পর্ক আছে ? গুরুমহারাজ :—গীতার অষ্টাদশ অধ্যায়ের মধ্যে 'কর্মযোগ' একটি অধ্যায়। ওখানে...

।। गोरखनाथ।।
( भाग- २) गोरखनाथ सिद्धियां प्राप्त करने के पश्चात अपने गुरु के पास पहुंचा और अपने गुरु मत्छेन्द्रनाथ को साथ चलने के लिए कहा। संसार का मोह छोड़कर गुरुदेव मत्छेन्द्रनाथ चलने से इन्कार किएं । फलस्वरूप...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু:—‘বেদে’-দের নিয়ে অনেক গল্প-কাহিনী সমাজে প্রচলিত রয়েছে, সম্প্রতি বাংলাতে একটা চলচ্চিত্রও হয়েছে এদের নিয়ে। এদের সম্বন্ধে যদি একটু বিস্তারিত কিছু বলেন ৷ গুরুমহারাজ:—হ্যাঁ, film-টা হয়েছে...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু:—জাপানের মতো ক্ষুদ্রদেশ অর্থনীতিতে, প্রযুক্তিতে প্রচন্ড উন্নতি করলো কিন্তু ভারতে বহুকাল থেকে কত মহাপুরুষ জন্মেছে তবুও সবেতেই তো এই দেশটা এখনও পিছিয়ে রয়েছে— এর কারণ কি ?...

**কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু:—রামমন্দির নিয়ে বর্তমানে(১৯৯০-৯১ সাল) খুব ঝামেলা চলছে—এ ব্যাপারে আপনার কি মত? গুরুমহারাজ :– আমি কোনো মতবাদে বিশ্বাসী নই। কারণ আমি জানি যে কোনো মতবাদের ‘বাদ' থেকেই বিবাদ উপস্থিত হয়। তবে...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু:–বর্তমান সমাজে নারী-নির্যাতনের সংখ্যাটা খুব বেড়ে গেছে! তাহলে গুরুজী__সমাজের উন্নতি এমন কি হোচ্ছে ? গুরুমহারাজ:--দ্যাখো, এগুলো সামাজিক সমস্যা ! আর পৃথিবী সমস্যামুক্ত কখনোই হবে না। এমনটা যদি...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) (সংশোধিত)
জিজ্ঞাসু:—খাদ্য নির্বাচনের ক্ষেত্রে আমিষ ও নিরামিষ খাদ্যের বিচার কিভাবে হবে ? গুরুমহারাজ:---দ্যাখো, ভারতবর্ষে ‘আমিষ' ও ‘নিরামিষ’–এই শব্দদুটি ব্যবহার হোচ্ছে মহাবীর জৈন-এর পর থেকে। 'আমিষ'- অর্থে...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড) {সংশোধিত}
জিজ্ঞাসু:—আপনি Food Habit (খাদ্যাভ্যাস) ও Life style (জীবন-যাপন)-এর পরিবর্তনের কথা বলতে গিয়ে রাত্রে অধিক খাদ্যগ্রহণ করা খারাপ এইকথা বলেন—কিন্তু এতে শরীরের কি ক্ষতি হয় ? গুরুমহারাজ:—রাত্রে কোনো...

।। गोरखनाथ।।
भाग -१ उत्तरी भारत में शैव परम्परा का एक योगी थें जिनका नाम मीणनाथ या मत्छेन्द्रनाथ था । मत्छेन्द्रनाथ 'नाथ' _ सम्प्रदाय (पंत ) के योगी थें। लेकिन एक बार एक किशोर को दीक्षा देने के बाद उनके जीवन में...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড)(সংশোধিত)
সময়—২৪/৪/১৯৯১, গুরুমহারাজ সিঙ্গুর আশ্রমে বিকালের দিকে আম গাছতলায় ওনার জন্য নির্দিষ্ট একটি easy-chair-এ এসে বসলেন। ভক্তবৃন্দ অনেক আগে থেকেই সেখানে বসে ছিল, বাকী অনেকে এদিক- ওদিক ছড়িয়ে-ছিটিয়ে...

।। महाराष्ट्र का महापुरुष — ज्ञानदेव ।।
महाराष्ट्र के एक सुदूर गाँव में एक गरीब ब्राह्मण परिवार रहता था। लेकिन किसी कारणवश यह परिवार को समाज से बहिष्कृत कर दिया गया था। परिणामस्वरूप वे समाज में एक अब्राह्मणों के समान रहा करता था । उन...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড)(সংশোধিত)
[ রামায়ণের কাহিনী নিয়ে আলোচনা হোচ্ছিলো, আজ সেই আলোচনার শেষাংশ] .... যুক্তিভিত্তিক, বৈজ্ঞানিক এবং বিচারভিত্তিক যে কোনো গবেষণায় রামায়ণের সকল ঘটনারই সত্যতা প্রমাণ করা যায়। এখন(১৯৯০-৯১সাল) T.V-তে....

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড)(সংশোধিত)
জিজ্ঞাসু :– রামায়ণে লেখা আছে যে, লক্ষ্মণ নাকি ১৪ বছর না খেয়ে বা না ঘুমিয়ে ছিল—এটা কি সম্ভব ? গুরুমহারাজ:—হ্যাঁ-হ্যাঁ, এটা খুবই সম্ভব। খাদ্যগ্রহণ না করে বহু বছর সুস্থ শরীরে বেঁচে রয়েছে এমন যোগীর...

*কথা প্রসঙ্গে* (দ্বিতীয় খণ্ড)(সংশোধিত)
জিজ্ঞাসু:—আচ্ছা গুরুজী__আপনি কখনও ঘোড়ায় চড়েছেন ? গুরুমহারাজ:—তা আবার চড়বো না কেন ? এ জন্মে হয়তো আনুষ্ঠানিকভাবে সেভাবে ঘোড়ায় চড়া শেখা হয়নি কিন্তু আমার তো পূর্ব পূর্ব জন্মের ঘোড়ায় চাপার...